প্রেস ক্লাবের ইতিহাস

সাংবাদিকতার বিকাশ ও উৎকর্ষ সাধনের মানসে ১৯৫৯ এর শেষের দিকে ময়মনসিংহের কতিপয় সংবাদকর্মী ও সংস্কৃতিকর্মীর ঐকামিত্মক আগ্রহ এবং তৎকালীন জেলা প্রশাসক জনাব এ.কে.এম মুসা সিএসপি’র পৃষ্ঠপোষকতায় যাত্রা আরম্ভ করে ময়মনসিংহ প্রেসক্লাব। একই দিন আমরাবতী নাট্যমমিদরে অনুষ্ঠিত হয় পূর্ব পাকিসত্মান সাময়িকী সংবাদ সংম্মেলন। ময়মনসিংহ প্রেসক্লাব উদ্বোধন উপলক্ষে আয়োজন করা হয় সাময়িকী পত্র-পত্রিকা প্রদর্শনী। এসব অনুষঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তৎকালীন পূর্ব পাকিসত্মানের গভর্ণর জনাব জাকির হোসেন। একই বছর ১০ জুলাই অনুষ্ঠিত সাধারণ সভায় ক্লাবের কার্যনির্বাহী কমিটি গঠিত হয়।

জেলা ম্যাজিস্ট্রেট এ.কে.এম মুসা সিএসপিকে আগেই প্রেসক্লাবের তরফ থেকে ‘লাইফ মেম্বারশীপ’ প্রদান করা হয়েছিল। ময়মনসিংহ প্রেসক্লাবের প্রথম নির্বাচিত কমিটিতে যাঁরা ছিলেন তাঁরা হলেন – সভাপতি এ.কে.এম সুসা সিএসপি জেলা ম্যাজিস্ট্রেট, সহ- সভাপতি চাষী পত্রিকার সম্পাদক মুজিবর রহমান ফুলপুরি, জনমতি পত্রিকার সাধারণ সম্পাদক কেতাব আলী তালুকদার, সহ সম্পাদক এপিপির প্রতিনিধি এ.এস.এম হাবিবুলস্নাহ। সদস্য নির্বাচিত হন মাসিক শিক্ষক সুহৃদ সম্পাদক আলেফ উদ্দিন শ্রীপুরী, তকবীর পত্রিকার সম্পাদক আজিজুর রহমান, চারূমিহির পত্রিকার সম্পাদক মাখন লাল লহিড়ী, পিটিআই প্রতিনিধি সুকুমার ভট্টাচার্য এবং শ্যামলী পত্রিকার যুগ্মসম্পাদক দিল আরা মিনু। ময়মনসিংহ প্রেসক্লাবের প্রথম নির্বাহী কমিটির সভাপতি ছাড়া প্রত্যেকেই সাংবাদিকতা পেশায় যুক্ত থাকলেও অন্যান্য সদস্যসরা সবাই সাংবাদিকতার সাথে সম্পৃক্ত ছিলেন না।

১৯৫৯-এর ৮মার্চ উদ্বোধন করা হয় ময়মনসিংহ প্রেসক্লাব কার্যালয়। ক্রমান্বয়ে ময়মনসিংহ প্রেসক্লাব হয়ে উঠে শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চার কেন্দ্রবিন্দু।  ১৯৯২- তে প্রেস ক্লাবের নতুন ভবন নির্মাণের কাজ শুরম্ন হয়। ইতোমধ্যেই স্থাপিত হয়েছে প্রেসক্লাব কমপেস্নক্স। প্রেসক্লাবের সুদীর্ঘ প্রায় অর্ধশতাব্দীর কর্মকান্ডে যুক্ত হয়েছে বিচিত্র ও সৃজনশীল নানা কর্মসূচী। এসব কর্মসূচীর অন্যতম প্রেসক্লাবের বার্ষিক মুখপত্র অরণি প্রকাশনা, ময়মনসিংহ প্রেসক্লাব পদক। ১৯৮৬ থেকে প্রতি বছর সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের জন্য একজন করে দু’জনকে প্রদান করা হচ্ছে প্রেসক্লাব পদক।

 

আজীবন সদস্যবৃন্দ

 

  • এ.কে.এম মুসা, সিএসপি
    ·       জিলস্নুর রহমান খান, সাংবাদিক
    ·       অধ্যাপক লুৎফর রহমান খান
    ·       ওয়াযেদুল ইসলাম, এডভোকেট
    ·       মোশারফ হোসেন, এডভোকেট
    ·       ফারম্নকুজ্জামান খান, সাংবাদিক
    ·       আব্দুলস্নাহ জাহিদ সাথী
    ·       শ্রী পিযূষ কামিত্ম ঘোষ
    ·       আতাউল করিম শফিক
    ·       অধ্যাপক সুধীর দাস
    ·       অধ্যাপক মীর মোঃ রেজাউল করিম
    ·       ইয়াহিয়া মাহমুদ কামাল
    ·       মোশারফ হোসেন, সাংবাদিক
    ·       ডা: কে. আর. ইসলাম
    ·       এডভোকেট মো. মোজাম্মেল হক, সাংবাদিক
    ·       সাজাহান শিরাজী, এডভোকেট, সাংবাদিক
    ·       এ.কে.এম মঞ্জুরম্নল হক এডভোকেট
    ·       সৈয়দ তারিকুল ইসলাম মোহন, এডভোকেট
    ·       এডভোকেট খোরশেদ উদ্দিন পাঠান
    ·       আলহজ্ব মো. বজলুর রহমান